মিশন হিমালয়া। শব্দ দুটো শুনলেই বুকের ভেতর উথাল-পাতাল এক উত্তেজনার জোয়ার ঢেউ ভাঙ্গতে থাকে অবিরত। রোপ, হার্নেস, ক্যারাবিনার, ক্রাম্পুন, বরফের চাদরে ঢাকা পর্বতরাশি, উত্তাল উচ্ছল পার্বত্য নদী সব মিলে মিশে একাকার এক অবাক অনুভব স্বপ্নীল কোন ছবি হয়ে আঁকা হতে থাকে মনের ক্যানভাস জুড়ে। সেই স্বপ্নময় ছবিটাকে বাস্তব অবয়বে রুপান্তরিত করতে ২০১৮ সালে মিশন হিমালয়া – ২০১৮ শিরোনামে প্রথমবারের মত Rope4-এর প্রশিক্ষণভিত্তিক এই কর্মশালা সফলভাবে সম্পন্ন হয়। তারই ধারাবাহিকতায় Rope4-এর উদ্যোগে আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে মিশন হিমালয়া – ২০১৯

রেজিস্ট্রেশন, প্রতিযোগী নির্বাচন, অডিশন, প্রশিক্ষণ এবং সর্বোপরি চুড়ান্ত অভিযান পর্যন্ত এই বিশাল কার্যক্রম একা কোন প্রতিষ্ঠানের পক্ষে সামলানো যথেষ্ঠ ঝামেলাপূর্ণ বিধায় Rope4-এর সাথে এই পুরো কার্যক্রম পরিচালনায় সহযোগীতা প্রদানের জন্য সাথে থাকছে লিভিং উইথ  ফরেস্ট। সেই সাথে গতবারের মত বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এবং পিক-৬৯ তো রয়েছেই। এছাড়াও মিশন হিমালয়া – ২০১৯ সংক্রান্ত যাবতীয় সংবাদ এবং আনুষঙ্গিক প্রচারনায় Rope4-এর সাথে থাকছে জাতীয় সংবাদ মাধ্যম দ্য ডেইলী স্টার

এবার আসুন এক ঝলকে জেনে নিই মিশন হিমালয়া-২০১৯ সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি।

কিভাবে অংশগ্রহণ করবেনঃ

১ম ধাপঃ মিশন হিমালয়া – ২০১৯ রেজিস্ট্রেশন
২য় ধাপঃ অডিশন ক্যাম্পে অংশগ্রহণ। (অডিশনে নির্বাচিতরা পরবর্তী ধাপের জন্য যোগ্য বিবেচিত হবেন)
৩য় ধাপঃ প্রশিক্ষণ ক্যাম্পে অংশগ্রহণ।
৪র্থ ধাপঃ চুড়ান্ত অভিযানের লক্ষ্যে নিবিড় পর্যবেক্ষণ, প্রস্তুতি এবং বিজয়ী নির্বাচন।
৫ম ধাপঃ চুড়ান্ত বিজয়ীদের পুরস্কারস্বরুপ হিমালয়ের ইয়ালা পর্বত (৫,৫২৫ মিটার) অভিযান।

অডিশন ক্যাম্পঃ
নির্ভুলভাবে পূরণ করা রেজিস্ট্রেশন ফর্মের ভিত্তিতে আগ্রহীদের অডিশনের জন্য ডাকা হবে এবং সেখান থেকে যোগ্যতার নিরিখে সর্বমোট ২০(বিশ) জন অংশগ্রহণকারীকে প্রশিক্ষণ ক্যাম্পের জন্য নির্বাচিত করা হবে। অডিশন ক্যাম্প ২৬, ২৭ এবং ২৮শে জুলাই, ২০১৯ পর্যন্ত চলবে।

ট্রেইনিং ক্যাম্পঃ
অডিশন ক্যাম্প থেকে নির্বাচিত প্রত্যেকেই ২০ থেকে ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ পর্যন্ত চার দিন এবং চার রাতের এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করবেন যেখানে রক ক্লাইম্বিং, পর্বতারোহণের নানাবিধ বিষয়, ক্যাম্পিং, পাহাড়ের পথে চলার যাবতীয় খুটিনাটি ইত্যাদি সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

চুড়ান্ত অভিযানঃ
নিবিড় পর্যবেক্ষণ, পরীক্ষা, বিচারক প্রদত্ত পয়েন্টের মাধ্যমে নির্বাচিত সেরা তিনজনকে পুরস্কারস্বরুপ ১২ থেকে ১৫ দিনের জন্য নেপাল এর ল্যাংটাং রিজিওন এর ইয়ালা পর্বত (৫,৫২৫ মিটার) অভিযানে নিয়ে যাওয়া হবে।

রেজিস্ট্রেশন এবং যোগাযোগঃ

রেজিস্ট্রেশন লিংকঃ     মিশন হিমালয়া – ২০১৯ রেজিস্ট্রেশন
ফেসবুক ইভেন্টঃ         Mission Himalay -2019 Event
প্রশ্ন এবং উত্তরঃ            মিশন হিমালয়া – ২০১৯ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন এবং তার উত্তর
যোগাযোগঃ                  01755501744 | 01755627829


পুনশ্চ: ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না। অপচনশীল যেকোন আবর্জনা যেমন পলিব্যাগ, বিভিন্ন রকম প্লাস্টিক প্যাকেট, যে কোন প্লাস্টিক এবং ধাতব দ্রব্য ইত্যাদি নিজেদের সাথে নিয়ে এসে উপযুক্তভাবে ধ্বংস করুন। এই পৃথিবীটা আমাদের অতএব, এটাকে বাঁচিয়ে রাখার দায়িত্বও আমাদের।