অ্যাডভেঞ্চার হ্যান্ডবুকের বিভিন্ন অধ্যায়ে আমরা ইতোমধ্যে প্যাকিং লিস্ট, Knots ইত্যাদি ছাড়াও সারভাইভাল বা অভিযানের পথে টিকে থাকার গুরুত্বপূর্ণ বিষয় শেল্টার, খাবার জল, আগুন নিয়ে বেশ বিশদ আলোচনা করেছি। একই ধারাবাহিকতায় এই অধ্যায়ে আমাদের আলোচ্য বিষয় খাবার বা খাদ্য সম্পর্কে। অভিযান, ক্যাম্পিং কিংবা দৈনন্দিন জীবনে খাবার -এর ভুমিকা কতখানি তা নিশ্চয়ই নতুন করে বলার কিছু নেই! আর তাই কথা না বাড়িয়ে সরাসরি প্রসঙ্গের স্রোতে ঝাপ দেই।

প্রতিটা অভিযানে আমরা যখন প্যাকিং লিস্ট তৈরি করতে বসি তখন অন্য আনুষঙ্গিক জিনিসপত্র নিয়ে তেমন সমস্যা না হলেও কি কি খাবার সাথে নিয়ে যাবো সেটা এক বিশাল ভাবনার বিষয় হয়ে দাঁড়ায়। দেখা যায় সবকিছু নিয়ে যাওয়ার পরেও কিছু না কিছুর কমতি থেকে যায় অথবা দিন এবং জনপ্রতি পর্যাপ্ত খাবারের হিসেবটা অভিযানের শেষের দিকে বেশ সমস্যাও তৈরি করে। আমাদের দেশের বিভিন্ন ট্রেক রুটগুলোর প্রায় সবখানে পাহাড়ি গ্রাম থাকায় এটা তেমন বড় সমস্যা হিসেবে দেখা না দিলেও, বড় কোন অভিযান যেখানে গ্রাম পাওয়ার সম্ভাবনা নেই কিংবা গ্রাম বা নিকট লোকালয় থেকে বেশ দূরে দিনের পর দিন অবস্থান করতে হয় এমন অভিযানের ক্ষেত্রে খাবার -এর সঙ্কট এক কথায় প্রচন্ড বিপজ্জনক একটা সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

এধরণের পরিস্থিতি এড়াতে অভিযানের প্রস্তুতি পর্বেই দলের সকল সদস্য মিলে খাবারের একটা স্বচ্ছ এবং নির্ভুল তালিকা তৈরি করে নিন। এখানে যে কোন অভিযান বা ক্যাম্পিংয়ে জনপ্রতি দৈনিক খাবারের একটা তালিকা দেয়া হল। আমার ব্যক্তিগত ধারণা এর বাইরে আপনাদের তেমন বাড়তি কিছুর প্রয়োজন পড়বেনা তারপরও প্রয়োজনে আপনার এই তালিকার উপর ভিত্তি করে নিজেদের পছন্দ অনুযায়ী খাবার -এর একটা তালিকা তৈরি করে নিতে পারেন। মনে রাখবেন খাবার -এর হিসেবে যেকোন ভুল আপনার অভিযান ব্যর্থ করে দিতে পারে!

জনপ্রতি দৈনিক খাবারের হিসেব:

 

কি কি হতে পারে আপনার প্রতি বেলার খাবারের মেন্যু:


পুনশ্চ: ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না। অপচনশীল যেকোন আবর্জনা যেমন পলিব্যাগ, বিভিন্ন রকম প্লাস্টিক প্যাকেট, যে কোন প্লাস্টিক এবং ধাতব দ্রব্য ইত্যাদি নিজেদের সাথে নিয়ে এসে উপযুক্তভাবে ধ্বংস করুন। এই পৃথিবীটা আমাদের অতএব, এটাকে বাঁচিয়ে রাখার দায়িত্বও আমাদের।