Knots বা Hitch কিংবা গেরো তথা দড়ির নানাবিধ ব্যবহার অ্যাডভেঞ্চার অ্যাকটিভিটির সাথে ওতপ্রোতভাবে জড়িত। যে কোন অভিযানে দড়ির প্রয়োজনীয়তা এতটাই উল্লেখযোগ্য যে, দড়ির ব্যবহার এবং বিভিন্ন Knots, Hitch ইত্যাদি সম্পর্কে যদি আপনার ধারণা না থাকে তাহলে আপনার বাড়ি ফিরে আসার সম্ভাবনা সম্পর্কে যথেষ্ট সন্দেহ নিয়েই অভিযানের পথে নামা উচিত। কথাটা শুনতে হয়ত বেশ অস্বস্তিকর, কিন্তু দুঃখজনকভাবে এটাই সত্যি আর তাই, দূর্গম পথে দলবল নিয়ে রওনা হবার আগে অবশ্যই কিছু বেসিক Knots এবং দড়ির নানাবিধ ব্যবহার সম্পর্কে কিছুদিন পড়াশুনা এবং অনুশীলন নিশ্চিত করুন।

পৃথিবী জুড়ে অভিযাত্রীরা তাদের প্রয়োজন এবং অভিযানের ধরণ অনুযায়ী অসংখ্য Knots বা Hitch ব্যবহার করে থাকেন। এতো এতো Knots শেখা এবং মনে রাখা দুটোই বেশ ঝামেলার তাছাড়া সেই অসংখ্য গেরোর ভীড়ে আপনার মগজেও গিট্টু লেগে যাওয়ার প্রবল সম্ভাবনা তো রয়েছেই। আর এই গিট্টু লেগে যাওয়াটা অনিশ্চিত করতেই অ্যাডভেঞ্চারে প্রয়োজনীয় নটস প্রবন্ধে কিছু বেসিক Knots বা Hitch সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরা হল। একটু উদ্ভট শোনালেও, Knots শেখার সবচেয়ে ভাল উপায় হচ্ছে, চার বা পাঁচ মিটার দৈর্ঘ্যের একটা চিকন (৬মিমি) ভাল দড়ি সবসময় আপনার সাথে রাখুন এবং যখনই সময় পাবেন অনুশীলন করতে থাকুন। একটা কথা অবশ্যই মনে রাখা উচিত তা হল, কতটা কম সময়ের মাঝে এবং কতটা সহজ উপায়ে নিখুঁত একটা knots দেয়া যায় সে ব্যাপারে মনোযোগ দিন।

Knots এবং Hitch:

  • Reef Knot / ‍Squire Knot: দুটো সমান ব্যাস বা ডায়ামিটারের দড়িকে পরস্পর জোড়া দিয়ে আরো লম্বা করে নেয়ার জন্য রীফ নট ব্যবহার করা হয়। এছাড়াও জিনিসপত্র বেঁধে রাখার কাজেও এই নটের ব্যবহার যথেষ্ট।
  • Half Hitches: যে কোন Knot বা গেরো যেন ফসকে না যায় বা খুলে না যায় সেটা নিশ্চিত করতে Half Hitch ব্যাবহার করা হয়। এখানে ছবিতে Round Turn two Half Hitches দিয়ে তা দেখানো হয়েছে। আপনি এখানে দুটো, তিনটে বা যত ইচ্ছে হাফ হীচ দিতে পারেন।
  • Timber Hitch: সাধারণত গাছের গুড়ি বা ভারী জিনিসপত্র টেনে আনার জন্য টিম্বার হীচ ব্যবহার করা হয়। এছাড়াও ধনুকের স্ট্রীং বা চিলা লাগানোর কাজেও টিম্বার হীচের যথেষ্ট ব্যবহার উল্লেখযোগ্য।
  • Clove Hitch: বড়শী দিয়ে মাছ ধরার অভ্যাস যাদের আছে তাদের প্রায় সবাই এই গেরোর সাথে পরিচিত। বড়শী বাঁধা, বোট বেঁধে রাখা ইত্যাদি ছাড়াও অ্যাংকর তৈরীতে ক্লোভ হীচের ব্যবহার উল্লেখযোগ্য। পাহাড়ে বা পর্বতারোহণে যেকোন জায়গায় নিশ্চিত এবং নিরাপদ অ্যাংকর তৈরিতে ক্লোভ হীচের ব্যবহার সর্বজনবিদিত। উল্লেখ্য যে ক্লোভ হীচের সাথে অবশ্যই কয়েকটি হাফ হীচ দিতে ভুলবেন না।
  • Bow Line: জীবন রক্ষাকারী গেরো নামে পরিচিত বো-লাইনের নানাবিধ ব্যবহার থাকলেও নদীতে বা চোরাবালিতে পরে যাওয়া কাউকে তুলে আনতে এর প্রয়োজনীয়তা অপরিসীম। দেখতে একটা ফাঁসের মত মনে হলেও এটি কখনই শক্ত হয়ে এঁটে বসে যায়না বিধায় এ ধরণের পরিস্থিতিতে বো-লাইন ব্যবহার করা হয়। নিরাপদভাবে, জাহাজ বা বোট বেঁধে রাখার কাজেও বো-লাইন ব্যবহার করা হয়।
  • Fisherman’s Knot: রীফ নটের মত এটিও দুটো সমান ব্যাস বা ডায়ামিটারের দড়িকে পরস্পর জোড়া দিয়ে আরো লম্বা করে নেয়ার জন্য Fisherman’s Knot ব্যবহার করা হয়। যদিও অত্যাধিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য Double Fisherman’s knot সর্বাধিক গ্রহনযোগ্য। উল্লেখ্য যে এটি রীফ নটের চেয়ে অনেক বেশী নিরাপদ।
  • Figure of 8 Knot: সারা পৃথিবীতে প্রায় সব ধরনের অ্যাডভেঞ্চার অ্যাকটিভিটিতে সর্বাধিক ব্যবহৃত নট হচ্ছে ফিগার অফ এইট। দেখতে ইংরেজি এইটের মত বিধায় এই নটের এমন নামকরণ। অ্যাংকর, রোপ জোড়া লাগানো, হার্নেসের সাথে দড়ি বাঁধা ইত্যাদি এমন কোন কাজ নেই যা ফিগার অফ এইট দিয়ে করা সম্ভব নয়। ইউনিভার্সাল নট হিসেবে পরিচিত ফিগার অফ এইটের ব্যবহারবিধি অনুযায়ী অনেকগুলো প্রকারভেদ রয়েছে যথা: Figure of 8 Bend, Figure of 8 Loop, Figure of 8 follow through, Directional Figure of 8 ইত্যাদি ইত্যাদি। আমার মতে সব অ্যাডভেঞ্চারপ্রেমীদের এই ফিগার অফ এইটের সবগুলো নট ভালভাবে শেখা উচিত।
  • Sheet Bend: দুটো ভিন্ন ব্যাস বা ডায়ামিটারের দড়ি পরস্পর জোড়া দেয়ার শীট বেন্ড ব্যবহার করা হয়। এছাড়াও জাল বা হ্যামক ইত্যাদি তৈরিতেও এর ব্যবহার উল্লেখযোগ্য।
  • Alpine Butterfly: গ্লেসিয়ার ধরে হেঁটে যাওয়া কিংবা পড়ে যাওয়ার ভয় আছে এমন পথে হেঁটে যাওয়ার সময় দলের সবাই পরস্পর হার্নেসের সাহায্যে দড়ির সাথে জুড়ে থাকার জন্য আলপাইন বাটারফ্লাই বেশ জনপ্রিয়।
  • French Prushik Knot: নিরাপদভাবে দড়ি বেয়ে নেমে আসার জন্য পর্বতারোহীদের কাছে বেশ পছন্দের নট এই French Prushik Knot. এই নটের মূল বিশেষত্ব হল আপনি না চাইলে এটি কখনও নিজে থেকে দড়ি বেয়ে নেমে যাবেনা।
  • Water Knot: নাইলন Webbing বা ফিতা কিংবা স্লিং বাঁধার জন্য ওয়াটার নট বেশ কার্যকরি এবং নিরাপদ একটি সমাধান।
  • Trucker’s Hitch: যে কোন ভারী জিনিস বাঁধার জন্য এবং সহজভাবে খুলতে পারার জন্য ট্রাকারস হীচ বেশ জনপ্রিয়।

উপরে উল্লেখিত সবগুলো Knots এর ছবি নিচে দেয়া হল। knotsগুলো নিয়মিত অনুশীলন এবং এর ব্যবহার সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি করে নিতে পারলে আপনার আর তেমন কোন অসুবিধায় পড়ার কথা নয়। এখানে উল্লেখ করা Knotsগুলোর বাইরে আরো অসংখ্য Knots বা Hitch রয়েছে যেগুলো আপনি ধীরে ধীরে আপনার প্রয়োজন অনুযায়ী শিখে নিন এবং নিয়মিত অনুশীলন করুন।

Knots

Knots

 


পুনশ্চ: ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না। অপচনশীল যেকোন আবর্জনা যেমন পলিব্যাগ, বিভিন্ন রকম প্লাস্টিক প্যাকেট, যে কোন প্লাস্টিক এবং ধাতব দ্রব্য ইত্যাদি নিজেদের সাথে নিয়ে এসে উপযুক্তভাবে ধ্বংস করুন। এই পৃথিবীটা আমাদের অতএব, এটাকে বাঁচিয়ে রাখার দায়িত্বও আমাদের।