সোশ্যাল মিডিয়া কিংবা লিভিং উইথ ফরেস্ট সহ হাজারো সব ওয়েবসাইটে অন্যদের অ্যাডভেঞ্চার, ক্যাম্পিং, ঝর্ণা বিলাস আর নানান অভিযানের ছবি দেখতে দেখতে কিংবা গল্প শুনতে শুনতে মনের অনেক গভীরে অভিযানের পোকা বাসা বেঁধেছে অথচ বুঝতেই পারছেন না, এসব অভিযানের পরিকল্পনা, প্রস্তুতি এমনকি অভিযান চলাকালীন সময়ের নানাবিধ ঝামেলা কিভাবে সামলাবেন! হয়ত এও ভাবছেন আমার পক্ষে কি এসব সম্ভব! আবার এমনও হতে পারে, এতসব দ্বিধাদন্দ্ব কাটিয়ে ধুমধাম করে কোন একটা অ্যাডভেঞ্চার ট্রিপে গিয়ে দেখলেন যে প্রয়োজনীয় অনেক কিছুই বাদ পড়ে গেছে কিংবা আপনার পুরো পরিকল্পনার ছকটাই হয়ত ঠিকঠাক হয়নি আর অমনি ভেবে বসলেন ধুর আমাকে দিয়ে এসব হবেনা ইত্যাদি ইত্যাদি.! না!!! এতটা হতাশ হবার মত কিছুই আসলে ঘটেনি! তাছাড়া এমন অকুল পাথার দশা শুধু আপনারই হয়েছে তা নয়। যাদের ছবি আর গল্পের বর্ণনা দেখে আপনি পথে নামছেন বা নেমেছেন তাদেরও যে এমন অভিজ্ঞতায় পড়তে হয়নি এমন ভাবার কোন কারণ নেই।

যেকোন অ্যাডভেঞ্চার, অভিযান এমনকি নিতান্তই পরিবার পরিজন বা বন্ধুদের নিয়ে ক্যাম্পিং করতে যাওয়ার প্রথম এবং প্রধান শর্ত হচ্ছে পরিকল্পনা এবং প্রস্তুতি। আপনার অভিযানের পরিকল্পনা যত নিখুঁত হবে এবং আপনার প্রস্তুতি যত নিশ্ছিদ্র হবে ততই আপনার অভিযান সফল হবার সম্ভাবনাও বাড়বে। আর তাই যে কোন অ্যাডভেঞ্চার অভিযানে বেরুনোর আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রেখে অভিযানের পরিকল্পনা করা ভীষণ জরুরী। অতএব, আপনার পরবর্তি অভিযানের নিখুঁত প্রস্তুতি নিশ্চিত করার লক্ষ্যে, আমার এবং আমার অগ্রজদের বিভিন্ন অভিজ্ঞতা আর উপদেশের ভিত্তিতে আমাদের আউটডোর হ্যাকস্ বিভাগের নিয়মিত লেখাগুলোর পাতায় একবার চোখ বুলিয়ে নিয়ে শুরু করুন আপনার পথচলার।

ADVENTURE PLAN

  • অভিযানের আগেই নিশ্চিত হয়ে নিন। জেনে নিন আপনার গন্তব্য সম্পর্কে। কোথায় যাচ্ছেন, সেখানকার ভূ-প্রকৃতি কেমন, কতখানি পথ আপনার পেরুতে হবে, কতটা দুর্গম পথ আপনার সামনে তার খুটিনাটি জেনেই পরিকল্পনা করুন।
  • আপনার অভিযানে কি ধরণের জিনিসপত্র বা ইক্যুয়িপমেন্ট লাগতে পারে তা জেনে নিন।
  • পুরো অভিযানে কি পরিমাণ খাবার লাগতে পারে তার একটা স্পষ্ট হিসেব করুন।
  • পানীয় জলের উৎস কি তা সম্পর্কে নিশ্চিত হয়ে নিন।
  • কি ধরনের কাপড় চোপড় লাগবে তার একটা নিখুত হিসেব রাখুন।
  • সঙ্গী নির্বাচনে সচেতন হোন। এক্ষেত্রে শারীরিক এবং মানসিকভাবে যোগ্যদের অগ্রাধিকার দিন।
  • একজন দায়িত্বজ্ঞান সম্পন্ন অভিভাবক কিংবা বন্ধুকে আপনার যাত্রাপথের নিখুঁত বিবরণ এবং আপনার পুরো অভিযানে কতদিন লাগতে পারে তার বিবরণ দিয়ে অতঃপর পথে নামুন।
  • বিপজ্জনক পরিস্থিতিতে ফার্স্ট এইড কিটের বিকল্প কিছুই নেই অতএব, অবশ্যই আপনার সাথে দলের সবার জন্য পর্যাপ্ত পরিমাণ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখুন।
  • আউটডোর হ্যাকস্ বিভাগের সবগুলো প্রবন্ধ নিয়মিত পড়ুন এবং আপনার প্রস্তুতির সাথে মিলিয়ে নিন।

 


পুনশ্চ: ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলবেন না। অপচনশীল যেকোন আবর্জনা যেমন পলিব্যাগ, বিভিন্ন রকম প্লাস্টিক প্যাকেট, যে কোন প্লাস্টিক এবং ধাতব দ্রব্য ইত্যাদি নিজেদের সাথে নিয়ে এসে উপযুক্তভাবে ধ্বংস করুন। এই পৃথিবীটা আমাদের অতএব, এটাকে বাঁচিয়ে রাখার দায়িত্বও আমাদের।